ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

ভোমরায় গোখাদ্য আমদানি বেড়েছে কয়েক গুণ

চলতি অর্থবছরের প্রথম নয় মাসে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গোখাদ্য আমদানি অন্তত তিন-চার গুণ বেশি  হয়েছে। এসব খাদ্যের মধ্যে রয়েছে গমের ভুসি ও সরিষার খৈল।

ব্যবসায়ী ও আমদানিকারকরা বলছেন, আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে খামারিরা গরু মোটাতাজা করছেন। এতে সম্প্রতি গোখাদ্যের চাহিদা ব্যাপক বেড়েছে।

এ বিষয়ে ভোমরা শুল্কস্টেশনের রাজস্ব শাখা থেকে জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই-মার্চ পর্যন্ত এ বন্দর দিয়ে ১ হাজার ১৪৭ কোটি টাকার বেশি গোখাদ্য আমদানি করা হয়েছে। এর মধ্যে গমের ভুসি ২ লাখ ৫৮ হাজার ২৬৫ টন। আমদানি মূল্য দাঁড়িয়েছে ৯০০ কোটি ২১ লাখ টাকা। সরিষার খৈল আমদানি হয়েছে ৩৫ হাজার ৯৪৯ টন, যার মূল্য ১২২ কোটি ৭৪ লাখ টাকা।

২০২১-২২ অর্থবছরের জুলাই-মার্চ পর্যন্ত গমের ভুসি আমদানি হয় ৮৮ হাজার ৮৮৩ টন। এসবের আমদানি মূল্য ছিল ২৪৭ কোটি ৭৭ লাখ টাকা। সরিষার খৈল আমদানি হয়েছিল ৫ হাজার ৫২০ টন। আমদানি মূল্য ছিল ১৮ কোটি ৭৭ লাখ টাকা। চলতি অর্থবছরের নয় মাসে সরিষার খৈল আমদানি প্রায় সাত গুণ এবং গমের ভুসি আমদানি প্রায় তিন গুণ বেড়েছে।

ভোমরা শুল্কস্টেশনের দায়িত্বরত কাস্টমসের ডেপুটি সহকারী কমিশনার নেয়ামুল হাসান বলেন, ‘‌সম্প্রতি গমের ভুসি ও খৈল আমদানি বেড়েছে এ বন্দর দিয়ে। তবে আমদানি বাড়লেও রাজস্ব আয়ে এটি কোনো প্রভাব রাখেনি। কারণ গোখাদ্য আমদানিতে সরকারের কোনো রাজস্ব আয় হয় না।’

এনজে

পাঠকের মতামত: